• ২১ সেপ্টেম্বর ২০২৪ | ৬ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

জন্মদিনে ৫ উইকেট নিয়ে আফগানদের সিরিজ জেতালেন রশিদ

প্রকাশিত: ১১:০৩, ২১ সেপ্টেম্বর ২০২৪

জন্মদিনে ৫ উইকেট নিয়ে আফগানদের সিরিজ জেতালেন রশিদ

জন্মদিনে ৫ উইকেট নিয়ে আফগানদের সিরিজ জেতালেন রশিদ

ব্যাটারদের দারুণ পারফরম্যান্সের পর রশিদ খান ও নাঙ্গেলিয়া খারোতের স্পিন ভেল্কিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ১৭৭ রানের বিশাল জয় পেয়েছে আফগানিস্তান। এ জয়ের ফলে আফগানরা এক ম্যাচ হাতে রেখেই ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে।
শারজাহতে শুক্রবার দিবারাত্রির খেলায় টসে জিতে ব্যাটিংয়ে নামা আফগানিস্তান রাহমানউল্লাহ গুরবাজের সেঞ্চুরিতে ভর করে ৪ উইকেটে ৩১১ রানের বড় সংগ্রহ পায়। জবাবে প্রোটিয়ারা স্কোরবোর্ডে বিনা উইকেটে ৭৩ রান তোলার পর ব্যাটিং বিপর্যয়ে পড়ে। মাত্র ৬১ রানে সব উইকেট হারিয়ে ৩৪.২ ওভারে ১৩৪ রানে গুটিয়ে যায়।   

রানের বিচারে ওয়ানডেতে এটি দক্ষিণ আফ্রিকার পঞ্চম সর্বাধিক ব্যবধানে হারের রেকর্ড। তিন ম্যাচ সিরিজে ২-০তে এগিয়ে যাওয়ায় এখন প্রতিপক্ষকে হোয়াইটওয়াশের অপেক্ষায় রয়েছে আফগানিস্তান।

উদ্বোধনী জুটিতে রিয়াজ হাসানকে (২৯) নিয়ে ৮৮ রান যোগ করেন গুরবাজ। তিনে নামে ফিফটি পাওয়া হাশমতউল্লাহ শাহিদি সঙ্গে ১০১ রানের জুটি গড়েন সেঞ্চুরিয়ান গুরবাজ। এই আফগান ওপেনার ১১০ বলে ১০ চার ও ৩ ছক্কায় ১০৫ রানে নান্দ্রে বার্গারের বলে বোল্ড হলে জুটি ভাঙে।

স্টাম্পিংয়ের ফাঁদে পড়ার আগে ৫০ রানের ইনিংস খেলেন রহমত শাহ। বাইশ গজে ঝড় তুলে ৫০ বলে ৫ চার ও ৬ ছক্কায় ৮৬ রানে অপরাজিত থাকেন আজমতুল্লাহ ওমরজাই।

প্রোটিয়াদের পক্ষে একটি করে উইকেট পান বার্গার, লুনগি এনগিডি, এনকাবায়মজি ও এইডেন মার্করাম।

বড় লক্ষ্য তাড়ায় শুরুটা ভালোই করেছিল দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক টেম্বা বাভুমা (৩৮) ও টনি ডি জর্জি (৩১) ৭৩ রানের উদ্বোধনী জুটি গড়ার পর নামে ব্যাটিং ধস। রেজা হেনড্রিক্স (১৭) ও মার্করামের (২১) পর বাকি ব্যাটাররা কেউ দুই অংকের ঘর স্পর্শে ব্যর্থ হন। জন্মদিনে স্পিন ভেল্কি দেখিয়ে প্রোটিয়াদের ব্যাটিং অর্ডার তছনছ করে নিজের ২৬তম জন্মদিনটা রঙিন করে তোলেন রশিদ খান।

৯ ওভারে মাত্র ১৯ রান দিয়ে রশিদ ৫ উইকেট শিকার করে হন ম্যাচসেরা। খারোতে ২৬ রান খরচায় পান ৪ উইকেট।