• ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৩ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

পাকিস্তানে নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ

প্রকাশিত: ১০:০১, ১৬ সেপ্টেম্বর ২০২৪

পাকিস্তানে নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ

পাকিস্তানে নারী ক্রিকেটারদের ভাতা বন্ধ

জাতীয় দলের ক্যাম্পে থাকা অবস্থায় নারী ক্রিকেটারদের দৈনিক ভাতা বন্ধ করে দিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। আগামী সপ্তাহে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ টি-২০ সিরিজের আগে এমন সিদ্ধান্ত বিস্ময়ের জন্ম দিয়েছে।
গত ১ সেপ্টেম্বর থেকে পাকিস্তানি নারী ক্রিকেটাররা দৈনিক ভাতা পাচ্ছেন না। এবার অবশ্য পিসিবি ক্যাম্পে থাকা খেলোয়াড়দের আবাসন সুবিধা প্রদানের পাশাপাশি তিন বেলা খাবার দিচ্ছে। অতীতে ক্যাম্প চলাকালীন  তাদের তিন বেলা খাবার দেওয়া হতো না।

পিসিবির এক কর্মকর্তা ইএসপিএন ক্রিকইনফোকে বলেছেন, বোর্ডের নীতি অনুযায়ী যদি দিনে তিন বেলা খাবার এবং হোটেলে থাকার ব্যবস্থা করা হয়, তাহলে খেলোয়াড়দের দৈনিক ভাতা দেওয়া হবে না।  

পুরুষ ক্রিকেটারদের বেলায় অবশ্য এমনটা বাস্তবে খুব একটা প্রয়োগ করা হয় না। বাংলাদেশের বিপক্ষে টেস্ট সিরিজের আগে ক্যাম্পে থাকা খেলোয়াড়দের আবাসন এবং যেকোনো খাবারের উপরে দৈনিক ভাতা দেওয়া হয়েছিল।

খাবার এবং ভাতার কাঠামোর পরিবর্তন নারী ক্রিকেটাদেরদের জন্য কেন প্রযোজ্য হচ্ছে, তা পরিষ্কার নয়। পিসিবীর এমন সিদ্ধান্তে অনেক ক্রিকেটারের মাঝে হতাশা বিরাজ করছে। 

অথচ পিসিবি ব্যয়ের মাত্রা এখন সর্বকালের সর্বোচ্চ পর্যায়ে রয়েছে। বিশেষ করে স্টেডিয়াম সংস্কারে কয়েক বিলিয়ন টাকা খরচ হয় বলে ধারণা করা হয়। লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামটি প্রায় গোড়া থেকেই পুনর্নির্মাণ করা হচ্ছে। করাচির ন্যাশনাল স্টেডিয়ামেও উল্লেখযোগ্য সংস্কার কাজ দেখা যাচ্ছে। রাওয়ালপিন্ডি ক্রিকেট স্টেডিয়ামেও কিছু নির্মাণ কাজ বাকি আছে। 

আগামী বছরই পাকিস্তানের মাটিতে অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স ট্রফি। এই টুর্নামেন্ট আয়োজনের জন্যই মোটা অংকের অর্থ খরচ কয়ে আসর আয়োজনে সফল হতে মরিয়া পিসিবি। অথচ নারী ক্রিকেটারদের মৌলিক চাহিদা থেকে বঞ্চিত করা হচ্ছে।

নারী ক্রিকেটারদের কেন্দ্রীয় এবং ঘরোয়া চুক্তি নিয়ে এখনো চূড়ান্ত ঘোষণা আসেনি। বিপরীতে, ৫০ ওভারের ঘরোয়া টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স ওয়ানডে কাপে পিসিবি প্রায় ৪৯ মিলিয়ন রুপি প্রাইজমানি ঘোষণা করেছে।