• ২২ অক্টোবর ২০২৪ | ৭ কার্তিক ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ক্রিকেটসহ যেসব খেলা থাকবে পরের অলিম্পিকে

প্রকাশিত: ০৮:৫১, ১৫ আগস্ট ২০২৪

ক্রিকেটসহ যেসব খেলা থাকবে পরের অলিম্পিকে

ক্রিকেটসহ যেসব খেলা থাকবে পরের অলিম্পিকে

সদ্যই ২০২৪ অলিম্পিকের আসর শেষ হয়েছে। চার বছর পর যুক্তরাষ্ট্রের শহর লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকের পরবর্তী আসর। দীর্ঘদিন পর অলিম্পিকে ফিরছে ক্রিকেট। এছাড়া স্কোয়াশ, ফ্ল্যাগ ফুটবল, লাক্রোস খেলাগুলো দেখা যাবে আসন্ন আসরে।
এছাড়া অলিম্পিক গেমসে ক্রীড়াবিভাগ হিসেবে নাও থাকতে পারে বক্সিং। এরই মধ্যে জাঁকজমকপূর্ণ অনুষ্ঠানের মধ্য দিয়ে টানা দুই সপ্তাহ ধরে চলা প্যারিস অলিম্পিকের সমাপ্তি হয়েছে। এবার অপেক্ষা আরো চার বছরের।

২০২৮ সালে যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসে বসবে অলিম্পিকের পরবর্তী আসর। তবে সেই আসরে বাদ পড়তে যাচ্ছে অনেক খেলা। অন্যদিকে নতুন করে ফিরতে যাচ্ছে বেশ কয়েকটি খেলা। 

১৯৮৬ সালে শুরু হয় আধুনিক অলিম্পিক গেমসের আসর। প্রথম সংস্করণ থেকে এখন পর্যন্ত যে যে বিভাগ বরাবর গেমসে থেকেছে সেগুলো হলো- জিমন্যাস্টিকস, অ্যাথলেটিক্স, সাইক্লিং, ফেন্সিং এবং সুইমিং।

এবারের অলিম্পিকে প্রথমবারের মতো ঢুকেছিল ব্রেকিং অর্থাৎ ব্রেকিং ড্যান্সিং। যে বিভাগে প্রথম সোনা জিতে নজির গড়েছেন জাপানের আমি ইউয়াসা। যদিও পরের আসরে এই ব্রেকিং বিভাগটি থাকবে না।

অলিম্পিকে একটা সময় লাইভ পিজিয়ন শুটিং (পায়রা মারা), টাগ অফ ওয়ার (দড়ি টানাটানি), পিস্তল ডুয়েলিং এবং ট্র্যাম্পোলিনের মতো খেলাগুলো ছিল। তবে বর্তমানে এই খেলাগুলো অলিম্পিকে নেই।

একটা খেলার ইতিহাস এবং লিগ্যাসি দেখার পরেই সেই খেলাকে অলিম্পিকে জায়গা দেওয়া হয়। পাশাপাশি কোন বিভাগকে অন্তর্ভুক্ত করা যাবে আর কোন বিভাগকে অন্তর্ভুক্ত করা যাবে না তা এভাবেই সিদ্ধান্ত নেয়া হয়।

এর আগে টোকিও অলিম্পিকে যোগ করা হয়েছিল পাঁচটি নতুন খেলা। সেগুলো হলো- স্কেট বোর্ডিং, ক্লাইম্বিং, সার্ফিং, ক্যারাটে এবং বেসবল বা সফ্টবল। এর মধ্যে স্কেট বোর্ডিং , ক্লাইম্বিং, সার্ফিং ২০২৪ প্যারিস অলিম্পিকেও ছিল।

২০২৮ সালে লস অ্যাঞ্জেলস অলিম্পিকে আবারও দেখা যাবে বেসবল এবং সফ্টবল খেলা। দীর্ঘদিন পর ফিরছে ক্রিকেটও। ১৯০০ সালের অলিম্পিক গেমসে একমাত্র খেলা হয়েছিল ক্রিকেট। এছাড়া স্কোয়াশ, ফ্ল্যাগ ফুটবল, লক্রোস খেলাগুলোও থাকবে।

স/প্র