• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

জনপ্রিয় মারুতি অল্টো আসছে নতুন রূপে

প্রকাশিত: ১০:৪৯, ২১ আগস্ট ২০২৪

জনপ্রিয় মারুতি অল্টো আসছে নতুন রূপে

জনপ্রিয় মারুতি অল্টো আসছে নতুন রূপে

মারুতি সুজুকি। জাপানি গাড়ি নির্মাতা এই সংস্থাটি প্রতিনিয়ত নতুন নতুন গাড়ি আনছে বাজারে। আবার পুরোনো জনপ্রিয় মডেলগুলো নতুন করে বাজারে আনে সংস্থা। এবার ১০০ কেজি ওজন কমিয়ে নতুন চেহারায় ফিরছে মারুতি অল্টো। সুজুকি মোটর কর্পোরেশনের সবচেয়ে জনপ্রিয় গাড়ি অল্টো। বর্তমানে গাড়ির অষ্টম প্রজন্ম বিক্রি হচ্ছে বাজারে।
বর্তমানে গাড়ির যে সংস্করণ বিক্রি হয়, তা লঞ্চ হয়েছে ২০২২ সালে। এটি অন্যান্য সংস্করণের তুলনায় হালকা। কারণ এটি হার্টেক্ট প্ল্যাটফর্মের ওপর ভিত্তি করে তৈরি। গাড়ির কার্ব ওয়েট ৬৮০ কেজি। তবে আরো হালকা গাড়ি আনতে চলেছে সুজুকি। ১০০ কেজি ওজন কমিয়ে আসতে চলেছে মারুতি সুজুকি অল্টো। ফলে মাইলেজ আরও ভালো পাওয়া যাবে বোঝা যাচ্ছে।

গাড়িতে যে ইঞ্জিন এবং চেসিস ব্যবহার হয়, তার বদলি হিসেবে ওজনে হালকা পার্টস ব্যবহার করতে চলেছে সুজুকি। বর্তমানে যে সুইফট বিক্রি হয় তাতে রয়েছে জেড সিরিজ ইঞ্জিন। যা পুরোনো কে সিরিজ ইঞ্জিনের থেকে হালকা। সেই ইঞ্জিনই পাওয়া যাবে নতুন অল্টোয়।

ওজন কম করার পাশাপাশি গাড়ির বিল্ড কোয়ালিটিও মজবুত করতে চায় সংস্থা। নতুন ডিজাইনের গাড়িটিতে ক্র্যাশ টেস্টের ওপর বাড়তি নজর দিতে চলেছে সুজুকি। এই মডেল গাড়িতে যাত্রী নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে।

পেট্রোল মডেলের পাশাপাশি ইলেকট্রিক অবতারেও আসতে পারে এই গাড়ি। ইলেকট্রিক এবং হাইব্রিড ইঞ্জিনের সঙ্গে লঞ্চ হতে পারে মারুতি সুজুকি অল্টো। ইঞ্জিনের পাশাপাশি গাড়ির ফিচার্স এবং স্পেসিফিকেশনেও নতুন চমক দেখা যেতে পারে। গাড়িটি কবে বাজারে আসবে তা এখনো জানায়নি সংস্থা।

সূত্র: হিন্দুস্থান অটো