• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

হোয়াটসঅ্যাপ গ্রুপে নতুন ফাঁদ

প্রকাশিত: ১৪:৩৫, ১৭ আগস্ট ২০২৪

হোয়াটসঅ্যাপ গ্রুপে নতুন ফাঁদ

হোয়াটসঅ্যাপ গ্রুপে নতুন ফাঁদ

মেসেজিং প্ল্যাটফর্ম হোয়াটসঅ্যাপ গ্রুপকে কাজে লাগিয়ে মানুষকে টোপ দিয়ে সর্বস্বান্ত করার চেষ্টা হচ্ছে। ব্রিটিশ ন্যাশনাল সাইবারক্রাইম সেন্টার বলছে, চলতি বছরে ৬৩০টিরও বেশি প্রতারণার ঘটনা সামনে এসেছে, যেখানে হোয়াটসঅ্যাপ গ্রুপগুলোকেই লক্ষ্য করা হয়েছে।
বিশেষজ্ঞরা সতর্ক করে জানাচ্ছেন, যে কোনো ধরনের সন্দেহজনক মেসেজ থেকে দূরে থাকতে। কেউ যদি অযাচিত কোনো উপদেশ দিতে চায় তাহলেও সাবধান। হতেই পারে সেটা একটা ফাঁদ। এবং এই ধরনের ক্ষেত্রে দ্রুত কর্তৃপক্ষকে বিষয়টি জানাতে হবে, যাতে তথ্য চুরি রোধ করা যায়।

কী ধরনের ফাঁদ পাতে হ্যাকাররা? সাধারণত, দেখা যায় কোনো গ্রুপের সদস্য একটি হোয়াটসঅ্যাপ অডিও কল পেলেন। সেখানে তাকে বলা হয়, ফোনের ওপারের ব্যক্তিও ওই গ্রুপের একজন সদস্য। এরপর তাকে একটি ওয়ান টাইম পাসকোড পাঠিয়ে ভিডিও কলে যোগ দিতে বলা হয়।

আসলে ওই কোড রিসিভ করলেই ব্যবহারকারীর হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্টের নিয়ন্ত্রণ চলে যাবে হ্যাকারদের কাছে। আর তার পরই একটি টু-স্টেপ ভেরিফিকেশনের সাহায্যে সেই অ্যাকাউন্টকে পাকাপাকি ভাবে হাতিয়ে নেয়া হয়। সংশ্লিষ্ট ব্যবহারকারী হাজার চেষ্টা করলেও আর সেই অ্যাকাউন্ট ফেরত পাবেন না। এবার হ্যাকাররা গ্রুপের সদস্য বা ওই ব্যবহারকারীর কনট্রাক্টসে থাকা অন্যদের থেকেও ‘বিপদে পড়ার’ ভান করে টাকা হাতানোর ছক কষে। এই পরিস্থিতিতে সতর্ক থাকার বার্তাই দিচ্ছেন হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। কোনো ধরনের সন্দেহজনক মেসেজ রিসিভ না করার পরামর্শ দেওয়া হচ্ছে।