• ১৮ অক্টোবর ২০২৪ | ৩ কার্তিক ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

যেভাবে আপনিও দোয়া করতে পারেন

প্রকাশিত: ১১:০২, ২৮ সেপ্টেম্বর ২০২৪

যেভাবে আপনিও দোয়া করতে পারেন

যেভাবে আপনিও দোয়া করতে পারেন

মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলাকে ডাকার সবচেয়ে উত্তম মাধ্যম হচ্ছে দোয়া। পবিত্র কোরআনুল কারিমে আল্লাহ তাআলা বলেন, ‘তোমরা আমাকে ডাক, আমি তোমাদের ডাকে সাড়া দেব, যারা আমার ইবাদতে অহংকার করে তারা অচিরেই জাহান্নামে প্রবেশ করবে এবং লাঞ্ছিত হবে’। (সূরা: মু’মিন, আয়াত: ৬০)
দোয়া শব্দের অর্থ আল্লাহকে ডাকা, কিছু চাওয়া, প্রার্থনা করা অর্থাৎ বিনয়ের সঙ্গে রাব্বুল আলামিন আল্লাহ তাআলার কাছে কল্যাণ ও উপকার লাভের উদ্দেশ্যে এবং ক্ষতি ও অপকার থেকে বেঁচে থাকার জন্য প্রার্থনা করাই হলো দোয়া।

দোয়াকে রাব্বুল রাব্বুল আলামিন আল্লাহ তাআলা ইবাদত হিসেবে অভিহিত করেছেন এবং সাহায্য লাভের মাধ্যম বানিয়েছেন। আর তাই পবিত্র কোরআন ও হাদিসে বিশ্বনবী রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম এর মাধ্যমে মানুষকে দোয়ার বিষয়ে নির্দেশ তথা তাক্বীদ দিয়েছেন।

যেভাবে আপনিও দোয়া করতে পারেন

> হে আল্লাহ! আপনি যে কুদরতে হজরত ইব্রাহিম (আ.)-কে আগুনের মাঝেও প্রশান্তি দিয়েছেন, সেই কুদরতের গুণে আমাকেও প্রশান্তি দান করুন। আমিন।

> হে আল্লাহ! আপনি যে কুদরতে হজরত ইউনুস (আ.)-কে মাছের পেটেও হেফাজত করেছেন, সেই কুদরতের গুণে আমাকেও হেফাজত করুন। আমিন।

> হে আল্লাহ! আপনি যে রহমতে হজরত মুসা (আ.)-কে সাগরের মাঝেও অনেকগুলো রাস্তা করে দিয়েছেন, সেই রহমতের গুণে আমাকেও রাস্তা করে দিন।
আমিন।

> হে আল্লাহ! আপনি যে রহমত আর বরকতে হজরত ইউসুফ (আ.)-কে গভীর কুয়া থেকে উঠিয়ে বাদশাহ বানিয়েছেন, সেই রহমত আর বরকত আপনি আমাকেও দান করুন। আমিন।

আল্লাহ সবই পারেন। আল্লাহু আকবার! আল্লাহ কারো মুখাপেক্ষী নন। আল্লাহুস সামাদ!