• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

সহজে ঘর চকচকে করার কৌশল

প্রকাশিত: ১৫:৩২, ২৩ আগস্ট ২০২৪

সহজে ঘর চকচকে করার কৌশল

সহজে ঘর চকচকে করার কৌশল

বর্তমানে কর্মব্যস্ত সময় কাটান বেশির ভাগ মানুষ। অফিসের চাপ, ব্যক্তিগত জীবনের জটিলতা সব সামলে হাতে যেটুকু সময় বেঁচে থাকে, তখন বিশ্রাম নিতেই সবচেয়ে বেশি ইচ্ছা করে।
তবে বাড়িঘর পরিষ্কার রাখাও অত্যন্ত জরুরি একটি কাজ। সেটি করতেই অনেকেরই সবচেয়ে বেশি আলসেমি ঘিরে ধরে। ধরুন, আপনার পুরো ঘর অগোছালো। এখানে ওখানে পড়ে আছে জামাকাপড়। রান্নাঘরের বেসিনে জমেছে থালাবাটির পাহাড়। এমন সময়ই হঠাৎ জানতে পারলেন কিছুক্ষণের মধ্যে বাড়িতে অতিথি আসছে। কী করবেন?

তো আর দেরি না করে জেনে নিন সহজে ঘর চকচকে করার কৌশল-

১. দেওয়াল হোক কিংবা মেঝে— কোনো দাগছোপ ঝাঁকিয়ে বসতে দেবেন না। বেশি দেরি হয়ে গেলে পরিষ্কার করা অনেক ঝামেলার হয়ে যাবে। চোখের সামনে কোনও দাগ দেখতে পেলে তখন পরিষ্কার করে ফেলুন। তাহলে পরে পরিশ্রম কম হবে।

২. প্লাস্টিক বা কাচের একটি বোতলে বেকিং সোডা এবং ভিনিগার মিশিয়ে রেখে দিন। সর্বজনীন এই দ্রবণে রান্নাঘরের সিঙ্ক থেকে গ্যাস অভেন, মাইক্রোঅয়েভ, ফ্রিজ— সবই পরিষ্কার করে ফেলা যায়।

৩. ছুটির দিন যদি একটু তাড়াতাড়ি ঘুম থেকে উঠতে পারেন, তাহলে কাজ এগোতে সুবিধা হবে। তাছাড়া সকালে উঠলে শরীরও চনমনে এবং চাঙ্গা থাকে। আবার ‘স্বচ্ছ ঘর অভিযানে’ও সফল হবে।

৪. অন্য সমস্ত কাজ ছেড়ে শুধু ঘর পরিষ্কার না করলেও চলবে। রান্না করতে করতে পরিষ্কার করা যায়। আবার মোবাইলে ওটিটি প্ল্যাটফর্মে সিনেমা দেখার ফাঁকেও ঘর পরিষ্কার করে নিতে পারেন।

৫. সাবান কিংবা শ্যাম্পুর ফেনা নিয়ে বাথরুমে খেলা করেন? ঐ ফেনা কিন্তু বাথরুম পরিষ্কারের ক্ষেত্রে কার্যকরী হতে পারে। সাবান-শ্যাম্পুর ফেনা ভালো স্ক্রাবার। বাথরুমের মেঝে এবং দেওয়ালে মাখিয়ে ভালো করে ঘষে নিলেই হবে।