• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

বাড়ি থেকে পিঁপড়া দূর করুন ঘরে থাকা ২ উপাদানে

প্রকাশিত: ১৫:২৯, ২৩ আগস্ট ২০২৪

বাড়ি থেকে পিঁপড়া দূর করুন ঘরে থাকা ২ উপাদানে

বাড়ি থেকে পিঁপড়া দূর করুন ঘরে থাকা ২ উপাদানে

পিঁপড়ার উৎপাত থেকে বাঁচতে অনেকে অনেক উপায় বেছে নেন। কিন্তু সবগুলো উপায় সব সময় কার্যকরী হয় না। রান্নাঘরের তাক থেকে ঘরের সর্বত্রই যেন পিঁপড়ের অবাধ যাতায়াত। জিনিসপত্র পিঁপড়ের হাত থেকে রক্ষা করতে না হয় কৌটো কিংবা প্যাকেটে ঢুকিয়ে রাখলেন, কিন্তু পিঁপড়ের হানা রুখবেন কী ভাবে?
তাছাড়া পিঁপড়ে থেকে খাবারে সংক্রমণেরও ঝুঁকি থাকে। পেটের সমস্যা এড়াতে বাড়িময় পিঁপড়ের চলাফেরা থামাতে হবে। পিঁপড়ের থেকে নিষ্কৃতি পেতে ঘরে থাকা ২টি উপাদান-ই যথেষ্ট।

উপাদান ২টি হলো আইসিং সুগার ও বেকিং সোডা। আইসিং সুগার এক বিশেষ ধরনের গুঁড়ো চিনি যা কেক তৈরি করতে ব্যবহৃত হয়। বেকিং সোডাতে থাকে বাই-কার্বনেট জাতীয় উপাদান। এই বাই-কার্বনেট আর বিশেষ ধরনের চিনির গুঁড়ো একসঙ্গে মিশিয়ে পিঁপড়ে ওঠার জায়গাগুলোতে ছড়িয়ে দিলেই কেল্লাফতে! 

মিশ্রণটি ছড়িয়ে দিতে পারেন ঘরের কোণ কিংবা পিঁপড়ে আসার ছোট ছিদ্রতে। অনেকে পিঁপড়ে তাড়াতে কীটনাশক ব্যবহার করেন। এই ধরনের পদার্থ স্বাস্থ্যের জন্য খুবই ঝুঁকির। তাই ঘরোয়া টোটকাতেই যদি পিঁপড়ে দূর হয়ে যায়, তবে কমবে স্বাস্থ্যহানির আশঙ্কাও।

এছাড়া আরো একটি উপায় আছে। সেটা হলো দারচিনি ও লবঙ্গ। চিনির পাত্র থেকে পিঁপড়ে তাড়াতে কয়েকটা লবঙ্গ রেখে দিতে পারেন। যেসব জায়গায় পিঁপড়ের আনাগোনা বেশি সেখানে লবঙ্গ ও দারচিনির গুঁড়ো ছড়িয়ে দিন। বই কিংবা মসলার তাকে পিঁপড়ে দেখলে একটি পুঁটুলিতে কয়েকটি লবঙ্গ ও দারচিনি বেঁধে রেখে দিন। সহজেই দূর হবে সব পিঁপড়া।