• ২২ অক্টোবর ২০২৪ | ৬ কার্তিক ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষ শুধু যুক্তরাষ্ট্র থামাতে পারবে: লেবানন

প্রকাশিত: ১২:৫৫, ২৬ সেপ্টেম্বর ২০২৪

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষ শুধু যুক্তরাষ্ট্র থামাতে পারবে: লেবানন

ইসরায়েল-হিজবুল্লাহ সংঘর্ষ শুধু যুক্তরাষ্ট্র থামাতে পারবে: লেবানন

হিজবুল্লাহ ও ইসরায়েলের সংঘর্ষ  থামাতে পারে একমাত্র যুক্তরাষ্ট্র। মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বৈরুতে চালানো ইসরায়েলি হামলায় এক জ্যেষ্ঠ হিজবুল্লাহ কমান্ডার নিহত হওয়ার পর এমন দাবি করেছে লেবানন। 
নিউইয়র্ক শহরে কারনেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস সংগঠন কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে দেশটির পররাষ্ট্রমন্ত্রী আবদাল্লাহ বো হাবিব বলেছেন, যুক্তরাষ্ট্র আমাদের মুক্তির চাবিকাঠি। মধ্যপ্রাচ্যে কোনো পরিবর্তন ও লেবানন সংকট সমাধানের ক্ষমতা একমাত্র ওয়াশিংটনের রয়েছে বলে তিনি দাবি করেছেন।

ইসরায়েল ও হিজবুল্লাহর পাল্টাপাল্টি হামলা ঘিরে বড় যুদ্ধের দ্বারপ্রান্তে লেবানন। এখনো সর্বাত্মক যুদ্দের ঘোষণা না দিলেও দুপক্ষই একে-অন্যকে নিশানা করে হামলা করছে। দেশটির স্বাস্থ্যমন্ত্রী ফিরাস আবিয়াদ জানিয়েছেন, সোমবার থেকে শুরু হওয়া ইসরায়েলি হামলায় এখন পর্যন্ত ৫০ শিশুসহ ৫শ’ ৬৯ জন লেবানিজ প্রাণ হারিয়েছেন। এছাড়া আহত হয়েছেন প্রায় ১ হাজার ৮শ’ ৩৫ জন।

জাতিসংঘের সাধারণ পরিষদ সম্মেলনে সবাইকে শান্ত থাকার আহ্বান জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, সর্বাত্মক যুদ্ধে কোনো পক্ষেরই স্বার্থোদ্ধার হবে না। পরিস্থিতি যতই অস্থিতিশীল হয়ে উঠুক, কুটনৈতিক সমাধান সবসময়ই সম্ভব।

গাজায় প্রায় এক বছর ধরে চলমান হামাস ও ইসরায়েলের যুদ্ধের মাঝেই হিজবুল্লাহর সঙ্গে সংঘর্ষ শুরু হলো। এসব ঘটনায় মধ্যপ্রাচ্যের অস্থিতিশীলতা সর্বাত্মক যুদ্ধে মোড় নিতে পারে বলে অনেকে আশঙ্কা করছেন।