• ২২ অক্টোবর ২০২৪ | ৬ কার্তিক ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

রোহিঙ্গাদের প্রায় ২০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

প্রকাশিত: ১২:৫৩, ২৬ সেপ্টেম্বর ২০২৪

রোহিঙ্গাদের প্রায় ২০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

রোহিঙ্গাদের প্রায় ২০ কোটি ডলার সহায়তা দেবে যুক্তরাষ্ট্র

মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গা শরণার্থী ও বাংলাদেশসহ আঞ্চলিক আশ্রয়দাতা সম্প্রদায়ের জন্য প্রায় ২০ কোটি ডলার নতুন সহায়তা ঘোষণা করেছে যুক্তরাষ্ট্র। এর মধ্যে যুক্তরাষ্ট্রের উন্নয়ন সংস্থা (ইউএসএআইডি) দেবে ১২ কোটি ৯০ লাখ, আর মার্কিন পররাষ্ট্র দপ্তর দেবেন সাত কোটি ডলার।
মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে রোহিঙ্গাদের নিয়ে অনুষ্ঠিত এক বৈঠকে এই ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের বেসামরিক নিরাপত্তা, গণতন্ত্র ও মানবাধিকার বিষয়ক আন্ডার সেক্রেটারি অব স্টেট উজরা জেয়া।

মার্কিন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তর তথা স্টেট ডিপার্টমেন্ট এক বিবৃতিতে জানিয়েছে, ঘোষিত নতুন তহবিলের মধ্যে প্রায় সাত কোটি ডলার দেবে মার্কিন পররাষ্ট্র দফতরের ব্যুরো অব পপুলেশন, রিফিউজি এবং মাইগ্রেশন (পিআরএম)। বাকি ১২ কোটি ৯০ লাখ ডলার আসবে ইউএসএআইডি থেকে, যার মধ্যে ৭ কোটি ৮০ লাখ ডলার ব্যয় করা হবে রোহিঙ্গাদের খাদ্য সরবরাহের জন্য। এই খাদ্য সহায়তা কর্মসূচি যুক্তরাষ্ট্রের কৃষকদের উৎপাদিত খাদ্যসামগ্রী কিনে, তা পরিবহন ও বিতরণের মাধ্যমে বাস্তবায়িত হবে।

উল্লেখ্য, ২০১৭ সালের পর থেকে আঞ্চলিকভাবে রোহিঙ্গাদের সহায়তায় যুক্তরাষ্ট্রের সহায়তার পরিমাণ দাঁড়াল ২৫০ কোটি ডলারের বেশি। বাংলাদেশকে দেওয়া হয়েছে ২১০ কোটি ডলারের বেশি।