• ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

দিল্লির প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী

প্রকাশিত: ১৫:০৩, ১৭ সেপ্টেম্বর ২০২৪

দিল্লির প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী

দিল্লির প্রথম নারী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী

দিল্লির পরবর্তী মুখ্যমন্ত্রী হচ্ছেন অতিশী মারলেনা। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) আম আদমি পার্টির (এএপি) বিধায়কদের বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। বৈঠকে অরবিন্দ কেজরিওয়ালই নতুন মুখ্যমন্ত্রী হিসেবে অতিশীর নাম প্রস্তাব করেছেন। বিকেলে দিল্লির উপরাজ্যপাল ভিকে সাক্সেনার সঙ্গে দেখা করে পদত্যাগপত্র দেবেন কেজরিওয়াল।
সংবাদমাধ্যম এনডিটিভির খবরে জানা গেছে, এতদিন দিল্লির শিক্ষামন্ত্রী ছিলেন অতিশী। পাশাপাশি গণপূর্ত ও রাজস্ব দফতরেও দায়িত্বে ছিলেন তিনি।

এর আগে গত রোববার মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করবেন বলে জানিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল। দলীয় সভায় আম আদমি পার্টির কর্মীদের তিনি বলেন, দুই দিনের মধ্যে মুখ্যমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করতে চলেছি। মানুষ রায় না দেওয়া পর্যন্ত আমি মুখ্যমন্ত্রীর চেয়ারে বসব না। আইনি আদালত থেকে ন্যায়বিচার পেয়েছি, এখন জনতার আদালত থেকে ন্যায়বিচার পেতে চাই।

ছয় মাস কারাবন্দি থাকার পর গত শুক্রবার জামিন পান দিল্লির মুখ্যমন্ত্রী ও আম আদমি পার্টির নেতা অরবিন্দ কেজরিওয়াল। ভারতের সুপ্রিম কোর্ট তার জামিন মঞ্জুর করেন।

আবগারি দুর্নীতি মামলায় এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হাতে গ্রেফতার হয়েছিলেন কেজরিওয়াল। সেই মামলায় আগেই জামিন পেয়েছিলেন। তবে মামলায় নিম্ন আদালতে জামিন পাওয়ার সঙ্গে সঙ্গেই সিবিআইয়ের হাতে গ্রেফতার হন কেজরিওয়াল। এর প্রেক্ষিতে জামিন চেয়ে আবেদন জানিয়েছিলেন আম আদমি পার্টির এই নেতা।

জামিন চেয়ে প্রথমে কেজরিওয়াল দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হন। পরে সুপ্রিম কোর্টে মামলা যায়। গত ৫ সেপ্টেম্বর শুনানি শেষে রায় স্থগিত রাখা হয়েছিল। অবশেষে গত শুক্রবার জামিন পান আম আদমি পার্টির এই নেতা।