• ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ট্রাম্পকে মারতে ১২ ঘণ্টা ওত পেতে ছিলেন বন্দুকধারী

প্রকাশিত: ১৫:০২, ১৭ সেপ্টেম্বর ২০২৪

ট্রাম্পকে মারতে ১২ ঘণ্টা ওত পেতে ছিলেন বন্দুকধারী

ট্রাম্পকে মারতে ১২ ঘণ্টা ওত পেতে ছিলেন বন্দুকধারী

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নিজ বাড়ি মার-আ-লাগোর পাশে পাম বিচ এলাকায় গলফ মাঠের কাছে ঝোপের ভেতর প্রায় ১২ ঘণ্টা লুকিয়ে ছিলেন ডোনাল্ড ট্রাম্পের সন্দেহভাজন হত্যাচেষ্টাকারী ওয়েসলি রুথ। দ্বিতীয়বারের মতো ট্রাম্পকে হত্যাচেষ্টার একদিন পর কর্তৃপক্ষ এমন বক্তব্য দিল।
ঘটনাটি প্রশ্ন তুলেছে যে, ১৩ জুলাইয়ের সমাবেশে অন্য একজন বন্দুকধারী গুলিতে ট্রাম্পের কান আহত হওয়ার মাত্র দুইমাস পরে একই ঘটনার পুনরাবৃত্তি কীভাবে ঘটল। কীভাবে একজন সশস্ত্র ব্যক্তি ট্রাম্পের এত কাছাকাছি যেতে সক্ষম হলেন।

ট্রাম্প তার কাছের বন্ধু আবাসন ব্যবসায়ী স্টিভ উইটকফকে নিয়ে ওয়েস্ট পাম বিচের ট্রাম্প ইন্টারন্যাশনাল গলফ ক্লাবে গত রোববার দুপুরের পর যান।

যুক্তরাষ্ট্রে নভেম্বরে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচনের রিপাবলিকান প্রার্থী ট্রাম্প ঐদিন বেলা ১টা ৩১ মিনিটে পাম বিচ ইন্টারন্যাশনাল এয়ারপোর্টের কাছে ব্যস্ত সড়ক লাগোয়া ফিফথ ফেয়ারওয়েতে (গলফ মাঠের একটি অংশ) অবস্থান করছিলেন। ঐ মুহূর্তে ট্রাম্পের নিরাপত্তার দায়িত্বে থাকা সিক্রেট সার্ভিস সদস্যদের একজন মাঠের কাছে ঝোপের ভেতরে বন্দুকের নল দেখতে পান।

ট্রাম্পকে তাৎক্ষণিকভাবে নিরাপদে সরিয়ে নেন সিক্রেট সার্ভিসের সদস্যরা। 

মার্কিন সিক্রেট সার্ভিসের ভারপ্রাপ্ত পরিচালক রোনাল্ড রো সোমবার বিকেলে সাংবাদিকদের বলেছেন, গত রোববার গলফ মাঠে সাবেক প্রেসিডেন্টের যাওয়ার কথা ছিল না। তাই ট্রাম্পের জন্য শেষ মুহূর্তে তাদের নিরাপত্তা পরিকল্পনা তৈরি করতে হয়।

এদিকে, রোববার ট্রাম্পের পাম বিচে গলফ খেলতে যাওয়ার কথা না থাকলেও বন্দুকধারী কীভাবে জানলেন, সাবেক এই প্রেসিডেন্ট সেদিন সেখানে আসছেন বা তার আসার বিষয়টি কি তার (বন্দুকধারীর) অনুমানের সঙ্গে কাকতালীয়ভাবে মিলে গেছে- এমন নানা প্রশ্নের উদয় হয়েছে অনেকের মনেই। সন্দেহভাজন ব্যক্তি কীভাবেইবা এত দীর্ঘসময় বন্দুক নিয়ে ঝোপে লুকিয়ে ছিলেন- উঠেছে সেই প্রশ্নও।

কেন্দ্রীয় তদন্তকারীরা বলেন, ৩০০ থেকে ৫০০ গজ দূরে থাকা সন্দেহভাজন বন্দুকধারীকে লক্ষ্য করে সিক্রেট সার্ভিসের করিৎকর্মা একজন সদস্য গুলি ছোড়েন। সন্দেহভাজন বন্দুকধারী যেখানে ওত পেতে ছিলেন, সেখান থেকে ট্রাম্পকে পরিষ্কারভাবে দেখার সুযোগ ছিল না।

মার–এ–লাগো অবকাশকেন্দ্র থেকে সামাজিকমাধ্যম এক্সে (সাবেক টুইটার) সরাসরি সম্প্রচারে এসে ট্রাম্প বলেন, গুলি ছোড়ার আশঙ্কা তাৎক্ষণিকভাবে আঁচ করতে পেরেছিলেন সিক্রেট সার্ভিসের সদস্যরা এবং তারা আমাকে জাপটে ধরেন।

ট্রাম্প আরো বলেন, আমরা গাড়িতে উঠলাম এবং বেশ ভালোভাবেই চলে এলাম। আমি নিরাপত্তাকর্মীর সঙ্গে ছিলাম এবং তিনি চমৎকার কাজ করেছেন।

তাকে হত্যাচেষ্টার এ ঘটনা স্মরণ করে পরদিন গতকাল সোমবার রাতে ট্রাম্প বলেন, গলফ খেলার সময় কাছাকাছি দূরত্বে ‘সম্ভবত চার বা পাঁচটি’ গুলির শব্দ শুনেছেন তিনি।

সন্দেহভাজন ব্যক্তির সঙ্গে ছিল দুটি ডিজিটাল ক্যামেরা, একটি কালো রঙের প্লাস্টিকের খাবারের ব্যাগ ও একটি আধা-স্বয়ংক্রিয় বন্দুক। বন্দুকটি থেকে প্রায় ৪৪০ গজ দূরে গুলি ছোড়া সম্ভব।

সোমবার রায়ান রুথ নামে ৫৮ বছর বয়সী একজন সন্দেহভাজন, গলফ কোর্স থেকে পালিয়ে যাওয়ার প্রায় ৪০ মিনিট পরে সে গ্রেফতার হয়েছিল। তার গাড়ির লাইসেন্স প্লেট অন্য একটি গাড়ি থেকে চুরি হয়েছে বলে জানা গেছে।

মার্কিন কর্মকর্তারা আরো জানান, প্রত্যক্ষদর্শী এক ব্যক্তি বন্দুকধারীর গাড়ি ও লাইসেন্স প্লেটের ছবি তুলে রাখেন। পরে ফ্লোরিডার বিভিন্ন সংস্থার কাছে গাড়ির তথ্য পাঠিয়ে দেওয়া হয়। সে তথ্যের ভিত্তিতে পাশের মার্টিন এলাকায় গাড়িটি থামানো হয়। গ্রেফতার করা হয় সন্দেহভাজন রায়ান ওয়েসলি রুথকে। 

গতকাল রায়ান রুথকে জনাকীর্ণ পাম বিচের আদালতে হাজির করা হয়। আদালতে তিনি তার আইনজীবীর সঙ্গে কথা বলেন। প্রাথমিকভাবে তার বিরুদ্ধে দুটি অভিযোগ আনা হয়েছে। পরে আরো অভিযোগ আনা হতে পারে।

সূত্র: বিবিসি এবং রয়টার্স