• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

প্রধান উপদেষ্টার কাছে ইতালি গমনেচ্ছুদের চিঠি

প্রকাশিত: ১৪:৪২, ৭ সেপ্টেম্বর ২০২৪

প্রধান উপদেষ্টার কাছে ইতালি গমনেচ্ছুদের চিঠি

প্রধান উপদেষ্টার কাছে ইতালি গমনেচ্ছুদের চিঠি

ইতালি দূতাবাসে জমাকৃত পাসপোর্ট ভিসাসহ ফেরত দেওয়ার দাবি জানিয়ে অন্তর্বর্তী সরকারের প্রধান উপদেষ্টা অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূসের কাছে চিঠি দিয়েছে ইতালি গমনেচ্ছু কর্মীরা।
শুক্রবার প্রধান উপদেষ্টার কার্যালয়ে পাঠানো চিঠিতে ইতালি গমনেচ্ছুরা বলেন, গত বছরের ২৭ মার্চ ইতালি সরকার ঘোষিত ওয়ার্ক পারমিট নিয়ে ইতালি দূতাবাসে পাসপোর্ট জমা করা হয়। এরপর গত বছরের মে, জুন ও জুলাই মাসে ইতালি দূতাবাস কিছু ভিসা প্রদান করে।

কিন্তু গত বছরের আগস্ট থেকে দূতাবাস ভিসা দেওয়া বন্ধ করে দিয়েছে। এর ফলে প্রায় ৭০ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। কারণ তাদের সবার পাসপোর্ট ইতালি দূতাবাসে জমা রয়েছে।

চিঠিতে আরো বলা হয়, অনেকেই সৌদি আরব, দুবাই, কাতার, মালয়েশিয়া, সিঙ্গাপুরসহ বিভিন্ন দেশ থেকে এসে ইতালি দূতাবাসে পাসপোর্ট জমা করেন। কিন্তু দুঃখের বিষয় তাদের ইতালির ভিসা না হওয়ার কারণে অন্যান্য দেশের ভিসাগুলো বাতিল হয়ে যায়। যাদের অধিকাংশ মধ্যপ্রাচ্য ফেরত, সবাই পরিবার নিয়ে আজ বেকার এবং দুর্দশাগ্রস্ত দিন কাটাচ্ছে। ইতালি দূতাবাস বিভিন্ন মাধ্যমে দ্রুত পাসপোর্ট ফেরত দেবে বলে আশ্বাস দিলেও তা আজ পর্যন্ত বাস্তবায়ন হয়নি। আমরা যেন জরুরিভিত্তিতে ভিসাসহ পাসপোর্ট পেতে পারি তার সু-ব্যবস্থা করার দাবি জানাচ্ছি।

প্রধান উপদেষ্টার কার্যালয়ে চিঠি দেওয়ার সময় ইতালি গমনের জন্য আবেদন করা মো. অপু, তাজুল ইসলাম, আবু সিয়াম ও রোমানসহ অনেকে উপস্থিত ছিলেন।