• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

এইচএসসির ফল তৈরি হবে যেভাবে

প্রকাশিত: ০৯:১২, ২২ আগস্ট ২০২৪

এইচএসসির ফল তৈরি হবে যেভাবে

এইচএসসির ফল তৈরি হবে যেভাবে

পরীক্ষার্থীদের দাবির মুখে স্থগিত এইচএসসি ও সমমান পরীক্ষা বাতিল করেছে শিক্ষা বোর্ড। কিন্তু ফল প্রস্তুত কিভাবে হবে তা নিয়ে দুশ্চিন্তায় রয়েছেন অভিভাবক ও পরীক্ষার্থীরা। তবে ফল তৈরি ও তা কীভাবে প্রকাশ করা হবে তার পন্থা নিয়ে আলোচনা চলছে।


জানা গেছে, শিক্ষা বোর্ডগুলোর কর্মকর্তারা বিষয়টি নিয়ে বুধবার (২১ আগস্ট) বৈঠক করেন। সেখানে পরীক্ষা নিয়ন্ত্রক ও সিস্টেম অ্যানালিস্টরা বিভিন্ন বিষয় তুলে ধরেন। এরমধ্যে সবচেয়ে গ্রহণযোগ্য আলোচনা ছিল অনুষ্ঠিত পরীক্ষাগুলোর নম্বর এবং যেগুলো হয়নি সেগুলোর সাবজেক্ট ম্যাপিং করে ফল প্রস্তুত। সভায় অংশ নেয়া একাধিক কর্মকর্তা জানান, কীভাবে সাবজেক্ট ম্যাপিং হবে, সে বিষয়ে বিভিন্নজন বিভিন্ন মত দিয়েছেন। তবে বিষয়টি নিয়ে আরো বৈঠক করে একটি চূড়ান্ত প্রস্তাব প্রস্তুত করে তা শিক্ষা মন্ত্রণালয়ে জমা দেয়ার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে।

সভায় সভাপতিত্ব করা আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি এবং ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার সাংবাদিকদের বলেন, ‘যে পরীক্ষাগুলো হয়েছে, সেগুলোর নম্বর এবং যেসব পরীক্ষা হয়নি, সেগুলোর সাবজেক্ট ম্যাপিং বা কোন উপায়ে ফল প্রকাশ করা যায়; সে বিষয়ে খসড়া প্রস্তাবনা পাঠাতে বোর্ডগুলোর পরীক্ষা নিয়ন্ত্রক ও সিস্টেম অ্যানালিস্টদের বলা হয়েছে। তাদের কাছ থেকে খসড়া প্রস্তাবনা পেলে, আমরা তা যাচাই-বাছাই করে মন্ত্রণালয়ে পাঠাব। মন্ত্রণালয়ের কাছ থেকে চূড়ান্ত অনুমোদন পাওয়ার পর ফল প্রকাশ করা হবে।’

উল্লেখ্য, গত ৩০ জুন এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হয়। এতে পরীক্ষার্থী ছিলেন ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। প্রথম দফায় প্রকাশিত রুটিন অনুযায়ী ৮ দিন পরীক্ষা হওয়ার পর কোটা সংস্কার আন্দোলন ঘিরে সৃষ্ট পরিস্থিতিতে ১৮ জুলাইয়ের সব পরীক্ষা স্থগিত করা হয়। এরপর আরো তিন দফায় পরীক্ষা স্থগিত করে সরকার। সূচি অনুযায়ী এখনো ১৩ দিনের মোট ৬১টি বিষয়ের পরীক্ষা গ্রহণ বাকি ছিল। বিভিন্ন বিভাগের (বিজ্ঞান, মানবিক ও বাণিজ্য) বিভিন্ন বিষয় থাকায় এতগুলো পরীক্ষা স্থগিত এবং পরে বাতিল করা হয়েছে।