• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

দ্রুত উপাচার্য নিয়োগসহ ৪ দফা দাবি চবি শিক্ষার্থীদের

প্রকাশিত: ০৯:০৪, ২২ আগস্ট ২০২৪

দ্রুত উপাচার্য নিয়োগসহ ৪ দফা দাবি চবি শিক্ষার্থীদের

দ্রুত উপাচার্য নিয়োগসহ ৪ দফা দাবি চবি শিক্ষার্থীদের

বর্তমান পরিস্থিতির প্রেক্ষিতে চার দফা দাবি জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ক্লাস প্রতিনিধির মাধ্যমে তারা মতামত সংগ্রহ করে এ দাবিগুলোর বিষয়ে একমত হয়েছেন।
বুধবার (২১ আগস্ট) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেন তারা।

বিজ্ঞপ্তিতে বলা হয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) প্রত্যেক বিভাগের প্রতি ব্যাচের শ্রেণি প্রতিনিধিদের মাধ্যমে সাধারণ শিক্ষার্থীদের পক্ষ থেকে তাদের দাবিসমূহ জানানোর আহ্বান করা হয়। প্রত্যেক শ্রেণি প্রতিনিধি তাদের ব্যাচের সবার সঙ্গে আলোচনা করে এসব দাবিগুলো শ্রেণি প্রতিনিধিদের গ্রুপে তুলে ধরেন। এরপরে আমরা সব শ্রেণি প্রতিনিধি এবং চবি সমন্বয়কদের সঙ্গে মিটিং করে প্রাথমিকভাবে যেসব দাবি জরুরি ভিত্তিতে উপস্থাপন করা প্রয়োজন এবং দ্রুত বাস্তবায়ন করা উচিত, সেগুলোর একটি সংক্ষিপ্ত তালিকা তৈরি করি।

শিক্ষার্থীদের প্রাথমিক দাবিগুলো হলো:

অতি দ্রুত সময়ের মধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভিসি) নিয়োগ দিতে হবে। এক্ষেত্রে নিরপেক্ষ এবং শিক্ষা ও শিক্ষার্থীবান্ধব শিক্ষককে ভিসি নিয়োগ করতে হবে; ভিসি নিয়োগের পর দ্রুততার সঙ্গে আবাসিক হলের আসন বরাদ্দ সম্পন্ন করতে হবে এবং মেধা, দূরত্ব এবং আর্থিক সচ্ছলতার ভিত্তিতে হলের আসন বরাদ্দ নিশ্চিত করতে হবে; সবপ্রকার লেজুড়বৃত্তিক ছাত্র-শিক্ষক রাজনীতি বন্ধ করে অবিলম্বে চাকসু চালু করতে হবে; যেসব বিভাগের পরীক্ষা শেষ হয়েছে কিন্তু ফলাফল প্রকাশ হয়নি, অনতিবিলম্বে অপেক্ষমাণ সব বিভাগের ফলাফল প্রকাশ করতে হবে।

এছাড়া প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রাথমিক দাবিগুলো ছাড়াও অন্যান্য যে দাবিগুলো রয়েছে, সেগুলোও আমরা আলোচনা করে অগ্রাধিকারের ভিত্তিতে যথাযথ কর্তৃপক্ষের নিকট উপস্থাপন করবো।

উল্লেখ্য, প্রত্যেক ব্যাচের শ্রেণি প্রতিনিধি তাদের নিজস্ব ব্যাচে আলোচনা করে তাদের ব্যাচের দাবিগুলো উত্থাপন করেন। যেহেতু এখন বিশ্ববিদ্যালয়ে কোনো সার্বজনীন গ্রহণযোগ্য ছাত্র প্রতিনিধি নেই, তাই সাধারণ শিক্ষার্থীদের দাবিগুলো উত্থাপন করার জন্য শ্রেণি প্রতিনিধিদের এই উদ্যোগ।