• ১৯ সেপ্টেম্বর ২০২৪ | ৩ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ঢাবিতে প্রতিবাদ: এই বন্যা ভারতীয় আগ্রাসী রাজনৈতিক বন্যা

প্রকাশিত: ০৯:০৩, ২২ আগস্ট ২০২৪

ঢাবিতে প্রতিবাদ: এই বন্যা ভারতীয় আগ্রাসী রাজনৈতিক বন্যা

ঢাবিতে প্রতিবাদ: এই বন্যা ভারতীয় আগ্রাসী রাজনৈতিক বন্যা

দেশের বেশ কয়েকটি জেলা বন্যার পানিতে ভাসছে, এমন আকস্মিক বন্যা সৃষ্টিতে প্রতিবাদ জানিয়ে বিক্ষোভ সমাবেশ করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষার্থীরা। তাদের দাবি, এই বন্যা ভারতীয় আগ্রাসী রাজনৈতিক বন্যা, প্রাকৃতিক বন্যা নয়।
বুধবার (২১ আগস্ট) রাতে বিশ্ববিদ্যালয়ের সন্ত্রাস বিরোধী রাজু ভাস্কর্যের পাদদেশে অনুষ্ঠিত ভারতের সঙ্গে বাংলাদেশের আন্তর্জাতিক নদীর পানির ন্যায্য হিস্যার দাবিতে সমাবেশটি অনুষ্ঠিত হয়।

সমাবেশে বিশ্ববিদ্যালয়ের ইসলামিক স্টাডিজ বিভাগের শিক্ষার্থী সগীর বিনতে ইসমাইল বলেন, বড়ই আফসোসের সঙ্গে বলতে হয়, এই পানি কোনো প্রাকৃতিক বন্যার পানি নয়। এই পানি দিল্লির গুটি চলা রাজনৈতিক পানি। তার প্রমাণ একটু আগে আমরা দেখতে পেয়েছি। এক নিউজে তারা বলেছে ভারত পানি ছাড়লো আর সেই পানিতে হাবুডুবু খাচ্ছে বাংলাদেশ। এটা রাজনৈতিক, ইচ্ছা প্রণোদিত বন্যা।

ঢাবি শিক্ষার্থী আরাফাত হোসেন ভূঁইয়া বলেন, যখনই ভারতের ত্রিপুরায় ডম্বুর বাঁধ খুলে দেওয়া হয়েছে, তখনই ফেনী পানির নিচে তলিয়ে গিয়েছে। এই বন্যা প্রাকৃতিক বন্যা না, এই বন্যা ভারতীয় আগ্রাসী রাজনৈতিক বন্যা। ভারত ৫৪টি অভিন্ন নদীর মধ্যে ৩০টিতে অবৈধভাবে বাঁধ তৈরি করেছে। আর এই বাঁধ তৈরি করে ভারত শুকনা মৌসুমে মরুভূমি বানিয়ে দেয় তারা এবং বর্ষায় ভাসিয়ে দিতে চাই। আমরা বলে দিতে চাই জুলাই বিপ্লবের মধ্য দিয়ে বাংলাদেশে ভারতীয় আগ্রাসনের কবর রচিত হয়েছে। যদি বাংলাদেশের ওপর আগ্রাসন চালানো হয়, তাহলে ভারতের সেভেন সিস্টার্সকে ফেঁসে দেওয়া হবে।

বিক্ষোভ কর্মসূচিতে অন্যান্যদের মধ্যে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা বক্তব্য দেন। এছাড়া অংশ নেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন হলে কয়েক শতাধিক শিক্ষার্থী। পরে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল বের করেন। মিছিলটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এসময় শিক্ষার্থীরা  ‘দিল্লী না ঢাকা, ঢাকা-ঢাকা’, ‘ভেঙে দাও গুড়িয়ে দাও, ভারতীয় আগ্রাসন’, ‘দিল্লির তাঁবেদারি, চলবে না, চলবে না’, ‘বন্যায় যখন মানুষ মরে, আবরার তোমায় মনে পড়ে’, ‘ভারতীয় দাদাগিরি- ভেঙে দাও গুড়িয়ে দাও’ সহ নানা স্লোগান দিতে থাকেন।