• ২২ অক্টোবর ২০২৪ | ৬ কার্তিক ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

কাঁচা মরিচের দাম একলাফে কমলো ১২০ টাকা

প্রকাশিত: ১৩:৫৮, ২০ আগস্ট ২০২৪

কাঁচা মরিচের দাম একলাফে কমলো ১২০ টাকা

কাঁচা মরিচের দাম একলাফে কমলো ১২০ টাকা

বাজারে চাঁদবাজি মুক্ত থাকায় অনেকটা স্বস্তিতে সাধারণ জনগণ। হঠাৎ করে কাঁচা মরিচের দাম বাড়লেও মঙ্গলবার কেজি প্রতি একলাফে কমেছে ১২০ টাকা। সবজির দাম কম থাকলেও আগের মতোই চড়া চাল ও পেঁয়াজের বাজার।
মঙ্গলবার রাজধানীর শেওড়াপাড়া, মতিঝিল, হাতিরপুল, কারওয়ান বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে সংশ্লিষ্ট বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব তথ্য পাওয়া গেছে।

খুচরা কাঁচামাল ব্যবসায়ী মোস্তফা বলেন, সদ্য বিদায়ী সরকারের সময় প্রতিদিন ২৫০ টাকা চাঁদা দিতে হতো। আর সেটি দিতে না পারলে ঝামেলা করতো। এতে করে সবজির দাম বেড়ে যেত। এখন তা হচ্ছে না। এজন্য কমমূল্যে সবজি বিক্রি করতে পারছি।

বাজারে দুই দিনের ব্যবধানে কাঁচা মরিচের দাম কেজি প্রতি কমেছে ১২০ টাকা। আজ (মঙ্গলবার, ২০ আগস্ট) কাঁচা মরিচ ১৬০ টাকা দরে বিক্রি হতে দেখা গেছে।

ঢাকার বাজার ঘুরে দেখা যায়, সব সবজির দাম বেগুন প্রতিকেজি মানভেদে ৬০ থেকে ৭০ টাকা, করলা ৬০ টাকা, ঢেঁড়শ, চিচিঙ্গা, পটোল, ধুন্দল, পেঁপে বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকায়।

পাকা টমেটোর কেজি প্রকারভেদে ১৪০ থেকে ১৫০ টাকা এবং গাজরের কেজি ১৫০ টাকা। লেবুর হালি ১০ থেকে ২০ টাকা, ধনে পাতার কেজি ৬০ টাকা, কলার হালি ৪০ টাকা, মিষ্টি কুমড়ার কেজি ৪০ থেকে ৫০ টাকা।

এ ছাড়া বাজারগুলোতে লাল শাক ১৫ টাকা আঁটি, লাউ শাক ৪০ টাকা, মূলা শাক ১৫ টাকা, পালং শাক ১৫ থেকে ২০ টাকা, কলমি  শাক ১০টাকা, পুঁই শাক ৪০ টাকা আঁটি দরে বিক্রি করতে দেখা গেছে।

ব্রয়লার মুরগির প্রতি কেজি ১৬০ থেকে ১৭০ টাকা, সোনালি মুরগি ২৬০ থেকে ২৮০ টাকা এবং দেশি মুরগি ৫৪০ টাকা থেকে ৫৭০ টাকায় বিক্রি করা হচ্ছে। ডিম ডজন প্রতি ১৫০ থেকে ১৬০ টাকা বিক্রি হচ্ছে।

এসব বাজারে গরুর মাংসের কেজি প্রতি ৬৫০ থেকে ৭৫০ টাকা, মাথার মাংস ৪৫০ টাকা, ছাগলের মাংসের কেজি প্রতি ১ হাজার টাকা এবং খাসির থেকে ১২০০ টাকায় বিক্রি হচ্ছে।  

মাছের বাজার ঘুরে দেখা যায়, দেড় কেজি ওজনের রুই মাছ প্রতি কেজি ৩৪০ থেকে ৩৫০ টাকায়, আড়াই কেজি ওজনের রুই মাছ প্রতি কেজি ৪০০ থেকে ৪২০ টাকায় বিক্রি হচ্ছে। দাম কমে প্রতি কেজি পাঙ্গাশ সাইজভেদে ১৮০ থেকে ২০০ টাকায় এবং তেলাপিয়া মাছ প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকায় বিক্রি হচ্ছে।

আগের মতো উচ্চ দরেই বিক্রি হচ্ছে চাল, আলু ও পেঁয়াজ। চালের বাজার ঘুরে দেখা যায় বাজারে মিনিকেট ৭২ টাকা, আটাশ চাল ৫৮ টাকা, মোটা চাল ৫২ টাকায়, লাল বোরোধানের চাল ৯০ টাকা, সুগন্ধী চিনিগুড়া পোলার চাল ১৪০ টাকায় বিক্রি করা হচ্ছে।  

বাজারে দীর্ঘ সময় ধরে উচ্চ দামে বিক্রি হচ্ছে পেঁয়াজ ও আলু। প্রতি কেজি দেশি পেঁয়াজ এখন ১১০-১২০ টাকা, রসুন ২০০ টাকা ও আলু ৬০-৬৫ টাকায় বিক্রি হচ্ছে।