• ২০ সেপ্টেম্বর ২০২৪ | ৪ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

নিম্নমানের সামগ্রী দিয়ে কোটি টাকার সড়ক নির্মাণ

প্রকাশিত: ১৫:২৬, ১৯ সেপ্টেম্বর ২০২৪

নিম্নমানের সামগ্রী দিয়ে কোটি টাকার সড়ক নির্মাণ

নিম্নমানের সামগ্রী দিয়ে কোটি টাকার সড়ক নির্মাণ

চাঁদপুর পৌরসভা ‘ক’ শ্রেণীর। দীর্ঘ বছর শহরের বেশ কয়েকটি সড়ক মেরামত করা হলেও মান সম্মত হয়নি। ফলে এসব সড়কের বেহাল অবস্থায় পরিণত হয়। গত এক বছর শহরজুড়ে সড়ক এবং ড্রেনেজ ব্যবস্থার সংস্কার কাজ শুরু হলেও আওয়ামী লীগ সরকার পতনের পর আত্মগোপনে চলে যায় পৌর মেয়র জিল্লুর রহমান। 
তবে প্রশাসক নিয়োগের পর শুরু হয়েছে থেমে যাওয়া সড়কগুলোর নির্মাণকাজ। কিন্তু এই কাজের মান নিয়েও প্রশ্ন তুলেছেন পৌরবাসী। শুরু হওয়া সড়ক নির্মাণকাজের সঠিক মান বজায় রাখার দাবি জানিয়েছেন তারা। চাঁদপুর পৌরসভা সূত্রে জানা যায়, শহরের তালতলা সড়ক বিভাগের রাস্তার শেষ সীমানা থেকে ঘোষপাড়া পর্যন্ত রাস্তার কাজ চলমান। এতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা।

শহরের নতুন বাজার এলাকার বাসিন্দা জুবায়ের আলম বলেন, শহরের গুরুত্বপূর্ণ সড়ক হচ্ছে বাসস্ট্যান্ড থেকে শপথ চত্বর পর্যন্ত। এই সড়কের কাজ দীর্ঘদিন পরে শুরু হয়েছে। তবে নির্মাণ কাজে যেসব সামগ্রী ব্যবহার হচ্ছে তা খুবই নিম্নমানের। আমার দাবি, এই সড়কের নির্মাণকাজ যেন মান সম্মতভাবে করা হয়।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) শহরের আব্দুল করিম পাটওয়ারী সড়ক ও পুরাণ বাজার থেকে দোকানঘর পর্যন্ত সড়কের নির্মাণকাজ চলমান দেখা গেছে। এসব সড়কে নির্মাণ কাজে ব্যবহৃত কংক্রিটসহ নির্মাণ সামগ্রীগুলো নিম্নমানের বলে অনেকেই অভিযোগ করেন।

এদিকে শহরের পুরান বাজার লোহারপুল থেকে দোকানঘর পর্যন্ত সড়ক নির্মাণকাজ শুরু হয় দুই সপ্তাহ আগে। তবে টানা বৃষ্টি থাকায় ওই কাজটি অনেকটা ব্যহত হয়েছে। বৃষ্টিতে ওই সড়কের কাজেও নিম্নমানের সামগ্রী ব্যবহার হয়েছে তা পরিলক্ষিত হয়। পানির সঙ্গেই চলে গেছে মেকাডমের অনেকাংশ।

অপরদিকে চাঁদপুর পৌরসভার আরেকটি গুরুত্বপূর্ণ সড়ক নিউ ট্রাক রোড। এটির সংস্কার কাজ শুরু হয়েছে গত এক বছর আগে। কিন্তু সড়ক প্রশস্তকরণ ও নতুন করে অপরিকল্পিতভাবে ড্রেন নির্মাণ করায় কাজটি বন্ধ হয়। বর্তমানে এই সড়কটি এখন চলাচলের অযোগ্য। ফলে দুর্ভোগে রয়েছেন পথচারী ও যানবাহন চালকরা।

স্থানীয় বাসিন্দা নুরুননবী বলেন, শহরের কয়েকটি সড়কের অবস্থাই খারাপ। বিশেষ করে নিউ ট্রাকরোডের অবস্থাই আরো খারাপ। এই সড়ক কয়েকবার সংস্কাল হলেও বছর না পার হতেই আগের অবস্থায় ফিরে যায়। এই সড়কের বেহাল অবস্থার কারণে অন্য জায়গা থেকে যানবাহনও আসতে চায় না। 

চাঁদপুর পৌরসভার নির্বাহী প্রকৌশলী এ.এইচ.এম শামসুদ্দোহা বলেন, শহরের তালতলা সড়ক বিভাগের রাস্তার শেষ সীমানা থেকে ঘোষপাড়া পর্যন্ত রাস্তার কাজ চলমান। এতে ব্যয় ধরা হয়েছে ১ কোটি ২০ লাখ টাকা। আর ট্রাক রোডের কাজের সিদ্ধান্ত হয়েছিল শুধুমাত্র কার্পেটিং। কিন্তু এরমধ্যে বিভিন্ন অংশ টানাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত হয়েছে। ওই কাজ পৌরসভার নিজস্ব অর্থায়নে করা হবে। খুব শিগগিরই এই সড়কের কাজ শুরু হবে।

নির্মাণ কাজে নিম্নমানের সামগ্রী ব্যবহার সম্পর্কে তিনি বলেন, আমরা নিজেরাই ভাটাতে গিয়ে ইট ক্রয় করে এবং ল্যাবে পরীক্ষা করে কাজ করছি। এই কাজের মান সঠিক না হলে কর্তৃপক্ষ বিল দিবে না। আর কার্পেটিংয়ের কাজ বৃষ্টির মৌসুমে করা যায় না। যে কারণে আগামী নভেম্বর মাস থেকে কার্পেটিং কাজ শুরু হবে।

চাঁদপুর পৌর প্রশাসক ও অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) একরামুল ছিদ্দিক বলেন, আমি দায়িত্ব নেয়ার পর থেকেই শহরের করিম পাটওয়ারী সড়ক ও দোকানঘর থেকে লোহারপুল পর্যন্ত সড়কের কাজ শুরু হয়েছে। কুমিল্লা রোডের কাজ শুরু হয়ে মেকাডম চলছে। এক মাস পরে কার্পেটিং শুরু হবে। ১০ থেকে ১৫ দিনের মধ্যে ট্রাক রোডের কাজ শুরু হবে। এছাড়া শহেরর কিছু কিছু সড়কে গর্ত হয়ে আছে। সেগুলোর জন্য নির্মাণ সামগ্রী ক্রয় করা হয়েছে এবং পর্যায়ক্রমে চলবে সংস্কার কাজ। 

তিনি আরো বলেন, এসব কাজের জন্য প্রত্যেকটি নির্মাণ সামগ্রী সততার সঙ্গে ক্রয় করা হয়েছে। কাজের গুনগত মান যাতে ভালো থাকে আমি নিজেসহ প্রকৌশলীকে নিয়ে কাজগুলো তত্ত্বাবধান করছি। তারপরেও কাজের ক্ষেত্রে আরো সতর্কতা অবলম্বন করা হবে।