• ১৭ সেপ্টেম্বর ২০২৪ | ১ আশ্বিন ১৪৩১

Shongbad Protikshon || সংবাদ প্রতিক্ষণ

ড. ইউনূসের কথাবার্তা ভালোভাবে নেয়নি ভারত

প্রকাশিত: ১০:৫৪, ৮ সেপ্টেম্বর ২০২৪

ড. ইউনূসের কথাবার্তা ভালোভাবে নেয়নি ভারত

ড. ইউনূসের কথাবার্তা ভালোভাবে নেয়নি ভারত

সম্প্রতি ভারতের বার্তা সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সীমান্ত হত্যা, তিস্তার পানিবণ্টন চুক্তিসহ বিভিন্ন ইস্যু নিয়ে কথা বলেছেন অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা ড. মুহাম্মদ ইউনূস। তবে তার এসব কথাবার্তা ভালোভাবে নেয়নি ভারত।
ভারতীয় কয়েকটি সূত্র হিন্দুস্তান টাইমসকে এ তথ্য জানিয়েছে।

একটি সূত্র বলেছে, এই সাক্ষাৎকারের কারণে জাতিসংঘের অধিবেশনের ফাঁকে ড. ইউনূস ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মধ্যে কোনো দ্বিপক্ষীয় বৈঠক না-ও হতে পারে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, জাতিসংঘে মোদির সঙ্গে ড. ইউনূসের বৈঠকের আয়োজন করতে গত সপ্তাহে ভারতকে একটি প্রস্তাব দেয় বাংলাদেশ। এ নিয়ে এখনো ভারত এখনো কোনো আনুষ্ঠানিক জবাব দেয়নি। কারণ নিউ ইয়র্কে মোদির দ্বিপক্ষীয় বৈঠকের বিষয়টি এখনো চূড়ান্ত করা হয়নি।

পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে ড. ইউনূস বলেন, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতে বসে যেসব দিক-নির্দেশনা দিচ্ছেন সেগুলো উচিত নয়। তিনি প্রত্যর্পণের অনুরোধ জানানোর আগ পর্যন্ত যদি ভারত তাকে রাখতে চায় তাহলে তাকে চুপ থাকতে হবে।

প্রধান উপদেষ্টা আরো বলেন, শেখ হাসিনাকে বাংলাদেশে ফিরিয়ে এনে সবার সামনে বিচার করা হবে।

এছাড়া আওয়ামী লীগ ছাড়া অন্য রাজনৈতিক দলকে ভারত যে ইসলামিক দল মনে করে সেটিও ঠিক নয় বলে মন্তব্য করেন ড. ইউনূস।

গত ৫ আগস্ট ছাত্র-জনতার গণ-অভ্যুত্থানের মুখে দেশ ছাড়েন শেখ হাসিনা। ঐদিন ভারতের দিল্লিতে আশ্রয় নেন তিনি। এরপর থেকে সেখানেই আছেন সাবেক এ প্রধানমন্ত্রী।